কতদিন লেনদেন না করলে ব্যাংক একাউন্ট বন্ধ হয়ে যায়

বর্তমানে প্রায় আমাদের সকলেরই ব্যাংকে অ্যাকাউন্ট আছে বা অনেক কাজে থাকতেই হয়। তবে শুধু ব্যাংক একাউন্ট খুললেই হয়না সেখানে অ্যাকাউন্টে অনেক দিন যাবত লেনদেন না করলে সেই ব্যাংক একাউন্ট বন্ধ হয়ে যেতে পারে।

কিন্তু মনে প্রশ্ন আসতে পারে কতদিন লেনদেন না করলে ব্যাংক একাউন্ট বন্ধ হয়ে যেতে পারে। আজকে আমরা এই সম্পর্কে আলোচনা করব যেন আপনার এই বিষয়ে ন্যূনতম ধারণা থাকে

কতদিন লেনদেন না করলে ব্যাংক একাউন্ট বন্ধ হয়ে যায়

ব্যাংকের নিয়ম অনুসারে এনএসডি এর চলতি হিসাব অনুযায়ী আপনার যদি ছয় মাসে কোন প্রকার লেনদেন না হয় তবে আপনার অ্যাকাউন্টটি অপ্রচলিত একাউন্ট হিসেবে ধরে নেয়া হবে এবং এর থেকেও বেশি সময় হলে অ্যাকাউন্টটি ডরমেন্ট বা সুপ্ত অ্যাকাউন্ট হিসেবে গণ্য হবে।

তবে সেভিংস একাউন্ট গুগোল ক্ষেত্রেও একটি নির্দিষ্ট সময় বেঁধে দেওয়া আছে। এক্ষেত্রে যদি কেউ ১৮ মাস তার একটা সেভিংস একাউন্টে কোন প্রকার লেনদেন না করে তাহলে তার অ্যাকাউন্ট অপ্রচলিত একাউন্ট ধরা হবে এবং এর থেকেও বেশি সময় লেনদেন না হলে একাউন্টটি ডরমেন্ট হিসেবে গণ্য হবে।

আবার অনেক ক্ষেত্রে দেখা যায় কোন মানুষ মারা গেলে বা কোন ব্যক্তির ব্যাংক একাউন্টে অল্প টাকা থাকলে ঐ ব্যক্তি অনেক সময় আর ব্যাংকে যোগাযোগ করে না, এর ফলে নির্দিষ্ট সময় পর অ্যাকাউন্ট গুলো বন্ধ হয়ে যায়। 

বন্ধ হওয়া অ্যাকাউন্টগুলো একটিভ করার জন্য ব্যাংক অনুযায়ী বিভিন্ন নিয়ম রয়েছে এবং এগুলো আপনি সেই ব্যাংক থেকে জানতে পারবেন যেই ব্যাংকের অ্যাকাউন্টটি বন্ধ হয়ে গেছে ।

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?