অ্যাসাইনমেন্ট লেখার নিয়ম

অ্যাসাইনমেন্ট আর বাড়ির কাজ দুইটা প্রায় এক জিনিস। আমাদের নির্দিষ্ট একটি বিষয়ে দেয়া হয়। সেই বিষয়ের উপর গবেষণা করে নিজের মেধা খাটিয়ে সুন্দর ভাবে লিখতে হয়। আর এটি মূলত অ্যাসাইনমেন্ট। 

শিক্ষাজীবনে সবারই কম বেশি অ্যাসাইনমেন্ট লিখতে হয়। সুন্দরভাবে অ্যাসাইনমেন্ট লিখলে ভালো নাম্বার পাওয়া যায় এটা সবাই জানি। কিন্তু সুন্দর ভাবে কিভাবে অ্যাসাইনমেন্ট লিখতে হয় তা অনেকেই জানিনা। 

অ্যাসাইনমেন্ট কিভাবে সুন্দর করে লিখতে হয় তা আমরা আপনাদের সামনে তুলে ধরবো।

এসাইনমেন্ট কিভাবে লিখতে হয়

একটি সুন্দর অ্যাসাইনমেন্ট লেখার জন্য যে সকল উপকরণ দরকার পরবেঃ এ-৪ সাইজের অফসেট পৃষ্ঠা, কালো বলপেন, পেন্সিল, স্কেল। 

যে বিষয়ের উপর অ্যাসাইনমেন্ট লিখতে বলা হবে সে বিষয়ে মূল বই, গাইড। এছাড়া আপনি আপনার অ্যাসাইনমেন্ট আরো তথ্যবহুল করতে চাইলে পত্রিকা বা ইন্টারনেটের সাহায্য নিতে পারেন। 

অ্যাসাইনমেন্ট এর জন্য একটি কভার পেজ দরকার হয়। আপনি চাইলে কম্পিউটারের দোকান থেকে এসাইনমেন্ট এর কভার পেজ নিতে পারেন। অথবা নিজ হাতে সুন্দর করে সাজিয়ে গুছিয়ে কভার পেজ বানাতে পারেন। চেষ্টা করবেন যেন কভার পেজটি দেখতে সুন্দর ও আকর্ষণীয় হয়।

এসাইনমেন্ট তিনটি ভাগে সুন্দর করে লিখতে হয়। 

  • প্রথমে ভূমিকা, 
  • মাঝখানে মূল অংশ এবং 
  • শেষে উপসংহার দিতে হয়।

ভূমিকা খুব সুন্দর করে দেবেন কারণ শিক্ষকরা খাতা মূল্যায়ন করার সময় সর্বপ্রথম ভূমিকা পরে থাকেন। মূল অংশে বই গাইড কপি করা থেকে নিজের মত করে লেখার চেষ্টা করবেন। 

এর মাধ্যমে লেখায় সৃজনশীলতা প্রকাশ পাবে ফলে নাম্বার ভালো পাবেন। উপসংহারে আলোচ্য বিষয়টি সুন্দরভাবে ইতি টানবেন। খেয়াল রাখবেন যেন লেখার মধ্যে কোন ভুল ত্রুটি এবং কাটাকাটি না হয়।

অ্যাসাইনমেন্ট লেখার নিয়ম

এ-৪ সাইজের একটি কভার পেইজ নিবেন। কভার পেজে আপনার নাম, শ্রেণী, রোল, শাখা, বিদ্যালয়ের নাম, বিষয় ইত্যাদি লিখবেন। 

অ্যাসাইনমেন্টের শুরুতে যেমন একটি সুন্দর ও আকর্ষণীয় কভার পেজে রাখবেন ঠিক তেমনি শেষে খালি সাদা পৃষ্ঠা রাখবেন। অ্যাসাইনমেন্ট এর সবগুলো পৃষ্ঠা একই সাইজের হতে হবে।

এসাইনমেন্ট সবসময় একপাশে লিখবেন অপর পাশ খালি রাখবেন অর্থাৎ কিছু লিখবেন না।  

অ্যাসাইনমেন্ট লেখা শুরু করার পূর্বে আপনার পৃষ্ঠাগুলি স্কেল দিয়ে মার্জিন করে নিবেন।

অ্যাসাইনমেন্ট কালো বল পেন দিয়ে লিখবেন এবং খেয়াল রাখবেন যেন কাটাকাটি না হয়।

এসাইনমেন্ট এর লেখার সাইজ স্বাভাবিক রাখবেন। লেখার সময় সহজ সরল সাবলীল শব্দ ব্যবহার করুন। জটিল বা কঠিন শব্দ ব্যবহার করার দরকার নেই। 

যে বিষয়ে অ্যাসাইনমেন্ট লিখতে বলা হয়েছে সে বিষয়ে বই, গাইড অথবা ইন্টারনেট ব্যবহার করে লিখতে পারেন। এগুলো থেকে হুবহু না লিখে ধারণা নিয়ে আপনার নিজের থেকে কিছু লেখার চেষ্টা করুন। 

লেখার লাইন গুলো বেশি ফাঁক ফাঁক করে লিখবেন না এবং লেখা খাতার একবারে নিচ পর্যন্ত লিখবেন না।

অ্যাসাইনমেন্ট লেখার সময় নিরিবিলি জায়গায় লিখবেন এতে আপনার ভুল ও কাটাকাটি হওয়ার সম্ভাবনা কম থাকবে।

এসাইনমেন্ট সবসময় নিজের হাতে নিজে লিখবেন এবং অন্য কাউকে অ্যাসাইনমেন্ট লিখে দিবেন না।

অ্যাসাইনমেন্ট লেখার শেষে ভালোভাবে রিভিশন দিবেন। কোথাও ভুল ত্রুটি হলে সেগুলো ঠিক করবেন। চেষ্টা করবেন ভুল ত্রুটি ও কাটাকাটি মুক্ত অ্যাসাইনমেন্ট লেখার।

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?