রাগ ভাঙ্গানোর উপায় 

যেকোনো সময় যেকোনো কারণে যেকোনো মানুষ রেগে যায়। হাসি, কান্নার মতো এটিও একটি স্বাভাবিক অনুভূতি। 

বউ-জামাই, প্রেমিক-প্রেমিকা, বন্ধু-বান্ধব, ভাই-বোন ইত্যাদি বিভিন্ন সম্পর্কের মানুষের সাথে বিভিন্ন কারণে রাগ করে থাকি। আজকে আমরা জানবো কিভাবে রাগ ভাঙানো যায়। 

রাগ ভাঙ্গানোর উপায় গুলো কি কি

প্রথমে আপনাকে রাগ করার কারণ খুঁজে বের করতে হবে। অনেক সময় মানুষ কি নিয়ে রাগ করেছে সেটা বলতে চায় না। আপনি এমন একটা সময় জিজ্ঞাসা করবেন যে সময় সে বিরক্ত না হয় আপনার এই প্রশ্নের উত্তর দিবেন। 

যদি দেখেন তারা করার জন্য আপনি দায়ী। তাহলে আপনি আপনার ইগো কে একপাশে রেখে তাঁর কাছে ক্ষমা চাইবেন। 

উপহার পেতে সবাই পছন্দ করে। যদি কেউ রাগ করে থাকে তাহলে আপনি তাকে তার পছন্দের জিনিস তাকে উপহার দিন। দেখবেন তার রাগ অনেকটা কমে গেছে।

আপনার সাথে যদি কেউ রাগ করে থাকে তাহলে আপনি তাকে ট্রিট দিতে পারেন। আপনার বাসায় অথবা রেস্টুরেন্টে নিয়ে তাকে খাওয়াতে পারেন। তার পছন্দের খাবার অর্ডার করে তাকে দিতে পারেন।

যে বিষয় নিয়ে রাগ করেছে সেই বিষয়ে দুজনে কথা বলে ঠিক করে নিতে পারেন। তার কথাগুলো আপনাকে শুনতে হবে এবং তাকে বোঝার চেষ্টা করতে হবে। সে খুশি হবে এরকম কোন কাজ করা।

কোন মানুষ যদি রাগ করে এবং সে যদি একা থাকতে চায় তাহলে তাকে একা থাকতে দিন। তার মতামতকে গুরুত্ব দিন। কিছুক্ষণ একা থাকলে দেখবেন তার রাগ এমনিতেই কমে গেছে।

যে মানুষটা রাগ করেছে তাকে হাসানোর চেষ্টা করুন। তার সামনে হাসির ঘটনা বা মজার জোকস বলুন। তার প্রশংসা করুন। তার সাথে মিষ্টি ভাবে কথা বলুন। এভাবে তার রাগ ভাঙ্গাতে পারবেন। 

কেউ রেগে গেলে তার কথা মনোযোগ দিয়ে শুনুন আর তাকে মানসিকভাবে সাপোর্ট দিন। তার সমালোচনা করা থেকে বিরত থাকুন। রাগের সময় ভুলেও তার অতীতের কোনো দোষ ত্রুটি টেনে আনবেন না এতে করে তার রাগ আরো বেড়ে যেতে পারে।

রাগ বা অভিমান যেকোনো মানুষের সম্পর্কের মধ্যে ফাটল বা ভাঙ্গন ধরায়। আপন মানুষ রাগ করে থাকলে আমাদের মনে কষ্ট পেয়ে থাকি। মনে জমা রাখার রাগ আস্তে আস্তে বড় আকার ধারণ করে হিংসা-বিদ্বেষ মারামারি সৃষ্টি করে। 

আমাদের সকলের উচিত একে অপরের ভুল ত্রুটি ক্ষমা করে একসাথে মিলেমিশে থাকা। ক্ষমা একটি মহৎ গুণ। ক্ষমা করার মাধ্যমে আমাদের একে অপরের মধ্য থাকা রাগ  অভিমান দূর হয়ে যায়। 

কেউ যদি রাগ করে থাকে তাহলে মনের মধ্যে কোনো ক্ষোভ না রেখে তার রাগ ভাঙ্গানোর চেষ্টা করবো।

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?