ছেলেদের রাগ ভাঙ্গানোর উপায়

ছেলেদের রাগ ভাঙ্গানোর উপায়

ছেলেরা খুব সহজে রাগ করেনা। আবার অনেক কারনেই মাঝেমধ্যে ছেলেরা রেগে যায়। তখন সেই রাগ ভাঙ্গানো অনেক জটিল কাজ হয়ে যায়। আজকে আমরা জানবো ছেলেদের রাগ ভাঙ্গানোর উপায় সম্পর্কে।

প্রথমে কি কারনে সে রেগে আছে সে কারণটা খুঁজে বের করুন। অনেক সময় মানুষ কি নিয়ে রেগে আছে সেটা বলতে চায় না। তখন তাকে ভালোভাবে জিজ্ঞেস করুন। 

হয়তো জিজ্ঞাসা করলে সে আরো বেশি বিরক্ত হয়ে যেতে পারে। যখন কিছুটা রাগ কমবে তখন আপনি জিজ্ঞাসা করে রাগের কারণটা জেনে নিবেন। যদি দেখেন যে আপনার কারণে সে রাগ করেছে তাহলে সাথে সাথে ক্ষমা চাইতে ভুলবেন না।

যদি আপনার কারণে কেউ রাগ করে থাকে তাহলে তো ক্ষমা চাইতে হবে। তাই সরি বলতে শিখুন। আপনার ইগোকে এক সাইডে রেখে নিজের দোষ স্বীকার করে ছেলেটার রাগ ভাঙ্গানোর চেষ্টা করুন। 

আপনার প্রিয় মানুষটার মুখের দিকে চেয়ে সরি বলুন। ছেলেরা যেমন দ্রুত রেখে যায় ঠিক তেমনি তাদের রাগ সহজে ভেঙে যায়।

কেউ রাগ করলে রাগ কমানোর সবচেয়ে ভালো উপায় হলো সেই মানুষটাকে একা ছেড়ে দেওয়া। কিছুক্ষণ পর দেখবেন এমনিতেই তার রাগ কমে গেছে। 

আর যদি সেই মানুষটা একা থাকতে চায় তাহলে তাকে একা থাকতে দিন। তাহলে তার রাগও ভাঙ্গবে এবং আপনাদের মধ্যে কোনো অশান্তি হবে না।

আপনার ছেলেবন্ধুটি যখন রেগে যাবে তখন অনেক সময় আপনার মেজাজ খারাপ হয়ে যাবে। তখন যদি আপনি উল্টো রাগ করেন তাহলে পরিস্থিতি আরো খারাপ হয়ে যাবে এতে কোন সমাধানই হবেনা। 

ধৈর্য ধরে নিজেকে কন্ট্রোল রাখতে হবে। এরপর তাকে মিষ্টিভাবে কণ্ঠস্বরে জিজ্ঞেস করুন আপনি কি করলে তার মাথা ঠান্ডা হবে। এভাবে মিষ্টি সুরে কথা বললে হয়তো আপসেই নিজের রাগ ভুলে হাসিমুখে আপনার কথার জবাব দিবে। 

আপনার বন্ধু রেগে গেলে তাকে সান্ত্বনা দিন। তার কথা মনোযোগ দিয়ে শুনুন আর তাকে মানসিকভাবে সাপোর্ট দিন। তার সমালোচনা করা থেকে বিরত থাকুন। রাগের সময় ভুলেও তার অতীতের কোনো দোষ ত্রুটি টেনে আনবেন না এতে করে তার রাগ আরো বেড়ে যেতে পারে।

রাগ ভাঙ্গানোর জন্য তার প্রশংসা করে দেখতে পারেন। তার সামনে মজার কোনো ঘটনা বা জোকস শুনিয়ে দেখতে পারেন। রাগলে তোমাকে আরো সুন্দর লাগে এই ধরনের মিষ্টি কথা বলে দেখতে পারেন। এভাবে তার প্রশংসা করে এবং তাকে হাসানোর মাধ্যমে রাগ ভাঙ্গানোর চেষ্টা করুন।

আপনার কারণে যদি আপনার ছেলেবন্ধুটি রাগ করে থাকে তাহলে আপনি তাকে বোঝান যে আপনি তার জন্য মন থেকে সত্যিই দুঃখিত হয়েছেন। তাকে বোঝান যে আপনি তার মন ভালো করতে চাইছেন, তার রাগ ভাঙাতে চাইছেন। 

কোন মানুষের রাগ ভাঙ্গানোর জন্য সবচেয়ে ভালো উপায় হলো সেই মানুষটাকে খুশি করবে এরকম কোন কাজ করা। আপনি আপনার প্রিয় মানুষটার জন্য নিজ হাতে কিছু রান্না করতে পারেন। এছাড়া আপনি কিছু গিফট যেমনঃ টি-শার্ট, ঘড়ি, তার পছন্দের দলের জার্সি ইত্যাদি দিতে পারেন।

আপনার প্রিয় মানুষটি যখন রাগ করবে তখন তার কথা শুনুন ও বোঝার চেষ্টা করুন। কারণ যারা রাগ করে তখন তারা মনে করে যে তাদের কথা কেউ শুনছে না বা গুরুত্ব দিচ্ছে না। মনোযোগ দিয়ে তার কথাগুলো শুনবেন এবং তার অনুভূতি, চাহিদা বোঝার চেষ্টা করুন।

চলার পথে, একসাথে থাকার সময় ঝগড়াঝাটি বা তর্ক হওয়াটা স্বাভাবিক ব্যাপার। ছোট বা বড় যেকোনো বিষয়ে ঝগড়া হোক না কেন একে অপরের কাছে ক্ষমা চেয়ে সবকিছু মিটমাট করে নেওয়া ভালো। 

দিন শেষে আমরা একই সাথে, একই ঘরে, একই ছাদের নিচে থাকব। তাই একে অপরের ভুলের ক্ষমা চেয়ে, একে অপরের মনকে বুঝে সব রাগ অভিমান দূরে ঠেলে সারা জীবন একসাথে কাটিয়ে দেওয়াটাই বুদ্ধিমানের কাজ।

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?