নাইট ক্রিম ব্যবহারের নিয়ম

আমরা বিভিন্ন ভাবে ত্বকের যত্ন নিই। ত্বকের যত্ন নেয়া একটি অন্যতম মাধ্যম হচ্ছে নাইট ক্রিমের ব্যবহার। আজকের পোষ্টে নাইট ক্রিম ব্যবহারের নিয়ম নিয়ে আলোচনা করা হবে।

সারাদিনের কর্মব্যস্ততার কারণে শরীরের এবং ত্বকের যত্ন নেওয়ার সময় বের করা কঠিন হয়ে পড়ে। কর্মস্থলে ভালোভাবে কাজ করার জন্য এবং ভালো দেখার জন্য অবশ্যই শরীর এবং ত্বকের যত্ন নিতে হবে। আমরা দিনে ত্বকের যত্ন নিলেও রাতের বেলায় ত্বকের যত্ন নিতে অলসতা করি। আপনি কি জানেন দিনের বেলা থেকে রাতের বেলা ত্বকের যত্ন নিলে ত্বকের কোষগুলো বেশি কাজ করে। 

আমরা সারাদিন বাহিরে রোদ বৃষ্টির মধ্যে বিভিন্ন ধরনের কাজ করে থাকি। আর এই কারণে আমরা ত্বকের উজ্জ্বলতা, আদ্রতা হারিয়ে ফেলি। নাইট ক্রিম কোলাজেনের কর্মক্ষমতা বাড়ায়, আমাদের হারিয়ে ফেলা উজ্জলতা ও আদ্রতা ফিরিয়ে আনে। রাতে নাইট ক্রিম ব্যবহার করলে সকালে ঘুম থেকে ওঠার পর আমাদের ত্বক উজ্জ্বল এবং তরতাজা দেখায়।

সকালে ঘুম থেকে ওঠার পর চেহারা উজ্জ্বল আর সুন্দর দেখতে আমাদের নাইট ক্রিম ব্যবহারের অভ্যাস গড়ে করে তুলতে হবে। আসুন জেনে নিই বাংলাদেশের সেরা ৫ টি নাইট ক্রিম এর নাম এবং তা ব্যবহারের নিয়ম।

  • ল্যাকমে অ্যাবসোলিউট পারফেক্ট রেডিয়েন্স স্কিন লাইটেনিং 
  • পন্ডস গোল্ড রেডিয়েন্স ইউথফুল
  • ডার্মালজিকা ওভারনাইট ক্লিয়ারিং জেল
  • পন্ডস এজ মিরাকল রিঙ্কর কারেক্টর 
  • ল্যাকমে ইউথ ইনফিনিটি স্কিন স্কাল্পটিং

ল্যাকমে অ্যাবসোলিউট পারফেক্ট রেডিয়েন্স স্কিন লাইটেনিং 

এই নাইট ক্রিম গরম কিংবা শীত সব ঋতুতেই ত্বকে ব্যবহারের উপযোগী। এই ক্রিমটির মধ্যে রয়েছে লাইটেনিং ভিটামিন ভিটা-রিসোর্সিনল। এটি আপনার ত্বকের ময়েশ্চারাইজার নিশ্চিত করে । ত্বককে করে আরও উজ্জ্বল এবং ঝলমলে। 

পন্ডস গোল্ড রেডিয়েন্স ইউথফুল

এই নাইট ক্রিম ত্বকের বিভিন্ন সমস্যার সমাধান করে। যেমনঃ ত্বকে কুচকানো ভাব, মেছতা, বলিরেখা এবং দাগ ছোপ ইত্যাদি। কারণ পন্ডস গোল্ড রেডিয়ান্স ইয়ুথফুলে রয়েছে সোনার রেনু, ভিটামিন এ এবং ভিটামিন বি-৩। 

ডার্মালজিকা ওভারনাইট ক্লিয়ারিং জেল

এই ক্রিমটি আপনার দীর্ঘদিনের সমস্যা অ্যাকনে এবং অন্যান্য দাগ ছোপ এর সমস্যা দূর করবে। ডার্মালজিকা ওভারনাইট ক্লিয়ারিং জেলটি মুখে ভালোভাবে ব্যবহার করলে এটি ব্যাকটেরিয়া প্রতিরোধ করে ত্বককে বিভিন্ন সমস্যা থেকে সারিয়ে তোলে। 

পন্ডস এজ মিরাকল রিঙ্কর কারেক্টর 

আমাদের মধ্যে অনেকেই আছে যাদের বয়স কম হওয়া সত্বেও তাদেরকে অনেক বয়স্ক মনে হয়। এই ক্রিমটি আপনার ত্বকের বয়সজনিত সমস্যা দূর করবে। এই ক্রিমটি কোষকে পুনরুজ্জীবিত করে ত্বকের বুড়িয়ে যাওয়া প্রতিরোধ করবে এবং ত্বকের বয়সজনিত চিহ্ন গুলো দূর করে। এছাড়াও এটি ডার্ক স্পট, ডার্ক সার্কেল, ব্রণ ইত্যাদি সমস্যা সমাধানে কার্যকরী।

ল্যাকমে ইউথ ইনফিনিটি স্কিন স্কাল্পটিং

এই অ্যান্টি-এজিং নাইট ক্রিমটি ব্যবহার করলে ত্বকের ঝুলে যাওয়া সমস্যা দূর করবে। এটি ত্বকের টানটান ভাব বাড়িয়ে ত্বকের বাঁধনি করবে আরো সুন্দর। ল্যাকমে ইয়ুথ ইনফিনিটি স্কিন স্কাল্পটিং এর লুমিনাইজিং পার্লস আপনার ত্বককে করে তুলবে আরো উজ্জ্বল এবং আরো ঝলমলে।

নাইট ক্রিম ব্যবহারের নিয়ম

সঠিক নিয়ম নাইট ক্রিম ব্যবহার না করলে ত্বকের উপকারের চাইতে বেশি ক্ষতি হতে পারে। যাদের বয়স ২৫ বছর ও তার বেশি তাদের জন্য নাইট ক্রিম ব্যবহার করা উত্তম। 

নাইট ক্রিম ব্যবহারের ২০ থেকে ২৫ মিনিট পূর্বে আপনার মুখ ভালোভাবে  ফেসওয়াস দিয়ে ধুয়ে নিন। এরপর আপনার মুখ ভালোভাবে মুছে নিন।

তারপর স্কিন টোনার মুখে লাগাতে হবে। ওরা সবাই জানেন ত্বকের জন্য ভালো। যারা নিয়মিত মেকআপ করেন তারা বুস্টার সেরাম লাগিয়ে নিতে পারেন। এরপর আন্ডার আই ক্রিম লাগিয়ে নিন। আপনার যদি ত্বকের কোথাও মেছতা বা দাগ-ছোপ থাকে সেখানে আই ক্রিম লাগিয়ে নিতে পারেন। চোখের পাতায় যেন ক্রিম না লাগে সেদিকে লক্ষ্য রাখবেন।

সবকিছু করার পর আপনি মুখে নাইট ক্রিম লাগিয়ে নিন। গলার অংশ থেকে কপালের অংশে অর্থাৎ পুরো মুখমন্ডলে ভালোভাবে ক্রিম লাগাতে হবে।

বাজারের নাইট ক্রিম ব্যবহারের পরিবর্তে ঘরোয়া উপায়ে সম্পূর্ণ প্রাকৃতিক উপাদান ও পদ্ধতিতে নাইট ক্রিম বানিয়ে ব্যবহার করলে সবথেকে ভালো হয়। প্রাকৃতিক উপায়ে নাইট ক্রিম আপনার ত্বকের কোন সমস্যা বা ক্ষতি করবে না। এছাড়া বাজারে নাইট ক্রিমের থেকে ঘরোয়া উপায়ে নাইট ক্রিম তৈরি করলে খরচ কম পড়বে।

বাংলাদেশের বাজারে বিভিন্ন কসমেটিক্স এর দোকানে অথবা অনলাইনে থেকে বিভিন্ন ব্রান্ডের এসব নাইট ক্রিম কিনতে পাওয়া যায়।

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?