ডেবিট কার্ড কিভাবে পাবো

তথ্য প্রযুক্তি উন্নত হওয়ার সাথে সাথে মানুষ নিজেকে উন্নত করে তুলেছে। এরই ধারাবাহিকতায় বর্তমানে ডেবিট কার্ডের প্রচলন বেড়েছে। 

মানিব্যাগে একই সাথে অনেক ক্যাশ টাকা নিয়ে চলাফেরা করা সম্ভাব না কিন্তু ডেবিট কার্ডের মাধ্যমে তা সম্ভব । ডেবিট কার্ড হচ্ছে একটি প্লাস্টিকের কার্ড যার মাধ্যমে এটিএম বুথ থেকে টাকা তোলা যায়। তাই আপনি ডেবিট কার্ড কিভাবে পাবেন তা জানা দরকার।

ডেবিট কার্ড কিভাবে পাবো

আপনি যে নির্দিষ্ট ব্যাংকের ব্যাংক অ্যাকাউন্ট খুলবেন সেই ব্যাংকের ডেবিট কার্ড দেওয়া হবে। আপনার ব্যাংকের জমাকৃত টাকার বিপরীতে ব্যাংক আপনাকে একটি ডেবিট কার্ড দিবে। 

আপনি কার্ডের যত টাকা লোড করবেন ঠিক তত টাকা খরচ করতে পারবেন। এটি অনেকটা প্রিপেইড সিম এর মতো।

আপনার যখন টাকার দরকার হবে তখন আপনি ডেবিট কার্ড ব্যবহার করে জমাকৃত অর্থ তুলতে পারবেন যত খুশি ততবার। তার জন্য আপনাকে নিকটবর্তী এটিএম বুথে যেতে হবে।

ডেবিট কার্ড যেভাবে আপনি পেতে পারেন তার জন্য যা যা করতে হবে আপনাকে

সর্বপ্রথম আপনাকে নির্দিষ্ট বা আপনার পছন্দের কোন ব্যাংকের ব্যাংক একাউন্ট খুলতে হবে। তার জন্য আপনাকে ব্যাংক কর্তৃপক্ষের সাথে কথা বলে ব্যাংক একাউন্ট খোলার পদ্ধতি সম্পর্কে জেনে নিতে হবে। জানার পর আপনার সুবিধা অনুযায়ী অ্যাকাউন্ট খুলে নিবেন। 

এরপর নির্দিষ্ট ব্যাংকের পাসবুক হাতে পেয়ে গেলে আপনি ডেবিট কার্ডের জন্য আবেদন করতে পারবেন।

আবেদন করার জন্য আপনাকে একটি আবেদন ফর্ম দেওয়া হবে। ফর্মের মধ্যে থাকা বিভিন্ন তথ্য যেমনঃ আপনার নাম, ঠিকানা, ব্যাংক অ্যাকাউন্ট নম্বর, নেশনালিটি ইত্যাদি লিখতে হবে। এই তথ্যগুলো অবশ্যই আপনাকে নির্ভুলভাবে পূরণ করতে হবে।

এসব কিছু লেখার পর ফর্মটি আপনি ব্যাংকে জমা দিবেন। 

ফর্মটি জমা দেয়ার পর এক থেকে দুই সপ্তাহের মধ্যে আপনি আপনার ডেবিট কার্ড পেয়ে যাবেন।

এভাবে আপনি ব্যাংক কর্তৃপক্ষ থেকে পেয়ে যাবেন আপনার বহু কাঙ্খিত ডেবিট কার্ড।

ডেবিট কার্ড ব্যবহারের জন্য অবশ্যই আপনার একাউন্টে টাকা থাকতে হবে। একাউন্টে টাকা না থাকলে এই কার্ড ব্যবহার করতে পারবেন না।

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?