মুরগি আগে নাকি ডিম আগে

বহুদিন ও বহুসময় ধরে আমরা শুনে আসছি যে মুরগি আগে নাকি ডিম আগে। যদি কেউ বলেন ডিম আগে তাহলে প্রশ্ন আসতেই পারে ডিম কোথা থেকে এলো। বর্তমানেও এটা শুধুমাত্র আর প্রশ্ন নেই, যেকোন ক্ষেত্রেই এটা এখন ঠাট্টাতেও পরিনত হয়েছে। 

আমরাও অনেক সময় মজার ছলে একথাটি বলে থাকি। এমনও দেখেছি এটা নিয়ে যুক্তিতর্ক করতে করতে রাত-দিন পার হয়ে গেছে কিন্তু তাদের কোন খবর নেই।  

সঠিক উত্তরটি আসলে কি? কেউ যদি হঠাৎ আপনাকে প্রশ্ন করে বসে মুরগি আগে না ডিম আগে এবং আপনি যদি তার মুখের উপর জবাব দিয়ে দেন সঠিক উত্তরটি তাহলে ব্যাপারটা কেমন হয়। 

বহু প্রতিক্ষার যুক্তিতর্কের পর অবশেষে গবেষণার মাধ্যমে জানা গেছে পৃথিবীতে কার অস্তিত্ব আগে! মুরগি নাকি ডিম!

চলুন তাহলে জেনে নেয়া যাক, মুরগি আগে নাকি ডিম আগে!! এটা নিয়েও অনেক মতবাদ রয়েছে –

ইংল্যান্ডের শেফিল্ড এবং ওয়ারউইক বিশ্ববিদ্যালয়ের কয়েক জন বিজ্ঞানী গবেষক দীর্ঘ দিন ধরেই এই বিষয়টি নিয়ে গবেষণা করছিলেন যে এই পৃথিবীতে কার অস্তিত্ব আগে এসেছিলো। অবশেষে জানা গেছে এর সঠিক উত্তরটি।

আমরা জানি, প্রাণের উদ্ভব ছাড়া কখনোই তার সন্তান বা ডিম হতে পারে না। কিন্তু যদি  তাদের গবেষণার আলোকে বলা হয় তাহলে ডিমের খোসা এক ধরনের বিশেষ প্রোটিন থাকে, যার নাম ওভোক্লিডিন (Ovocleidin) এটি ছাড়া ডিমের খোসা তৈরি হবে না। 

আর এই ওভোক্লিডিন প্রোটিন শুধুমাত্র তৈরি হয় মুরগির জরায়ুতেই। তাই বলা যায়, মুরগি আগে না আসলে তারে প্রোটিন এর মাধ্যমে ডিমের খোসা বা ডিম তৈরি হতো না। তাহলে আমরা সহজেই বুঝতে পারি যে, মুরগি আগে এসেছে তারপর ডিম।

কিন্তু সব জিনিসের মতো এটা নিয়েও বিজ্ঞানীদের নানা মতভেদ রয়েছে।

বিজ্ঞানীদের মতভেদ রয়েছে উপরের বক্তব্য নিয়েও। যেমন মার্কিন যুক্তরাষ্ট্রের অন্য একটি গবেষণার পর জানা গিয়েছে, শতবছর আগে মুরগির মতো দেখতে একটি বড় আকারের পাখি ছিলো। 

সেই পাখি আর মুরগির মধ্যে জিনগত মিল ছিল। কিন্তু সেটা দেখতে এখনকার মুরগির মতো ছিল না। বিজ্ঞানীদের মতে সেটা ছিল এক ধরনের প্রোটো-চিকেন। আর সে একটি ডিম পেরেছিল। 

সেই ডিমে মুরগির পুরুষসঙ্গী কিছু নতুন বৈশিষ্ট্য যোগ করে। তারপর আরও কিছু বিবর্তঙ্গত পরিবর্তন ঘটে সেই ডিমে। আর সেই ডিম থেকেই বিবর্তন ঘটে আধুনিক মুরগির আগমন হয়েছে। আর এই যুক্তিতেই কিছু বিজ্ঞানীরা বলেছেন যে পৃথীবিতে মুরগি নয়,বরং ডিম আগে।

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?