বন্ধুদের নিয়ে কিছু কথা

মানুষ সামাজিক জীব। আমরা একা থাকতে পছন্দ করি না। জন্মসূত্রে কিছু মানুষের সাথে আমাদের সম্পর্ক তৈরি হয়। 

আবার জীবনে চলার পথে আমরা বিভিন্ন মানুষের সাথে বিভিন্ন সম্পর্কে আবদ্ধ হই। ঐরকম একটি সম্পর্ক হচ্ছে বন্ধুত্বের। আজকের পোষ্টে বন্ধুদের নিয়ে কিছু কথা আপনাদের মাঝে শেয়ার করবো। তাই পুরো পোষ্টটি পড়ার জন্য অনুরোধ রইলো।

বন্ধুত্ব হল খুব দৃঢ় একটা বন্ধন যা অনেক সময় ভাই থেকেও বেশি হয়ে যায়। আমাদের সবার জীবনেই বন্ধু থাকে। কিন্তু সত্যি কারের বন্ধু পাওয়াটা ভাগ্যের ব্যাপার। যেসব মানুষ আপনার বিপদে-আপদে, সুখে-দুঃখে সব সময় সর্ব অবস্থায় যাদের  পাশে পাবেন তারাই হচ্ছে প্রকৃত বন্ধু।

কলেজের বন্ধুত্ব খুব বেশি হলে কলেজের শেষ পরীক্ষা পর্যন্ত থাকে। কর্মস্থলের বন্ধুত্ব কাজ শেষ হওয়া পর্যন্ত থাকে। কিন্তু ছোটবেলার বন্ধুত্ব শেষ নিঃশ্বাস ত্যাগ করা পর্যন্ত থাকে।

আমাদের জীবনে এমন কিছু বন্ধু থাকা লাগবে যেন রাত দুইটা বাজে কোন সমস্যায় পড়লে এবং বাইরে ঝড়-তুফান বৃষ্টি হচ্ছে এই সময় আপনার খবর পাওয়ার পর সে যেখানেই থাকুক পাগলের মতো ছুটে আসবে। 

আবার অনেক বন্ধুই বলবে বাইরে তো বৃষ্টি হচ্ছে বৃষ্টি থামুক পড়ে যাবো ওয় তো সমস্যাই পড়ছে। এটা পরেও সমাধান করা যাবে। এই টাইপের বন্ধুদের থেকে আপনার দূরে থাকতে হবে। জীবনে এমন কিছু বন্ধু বানাবেন যেন আপনি বিপদে পড়লেই তাদের পাশে পান।

পরিবেশ ও বাস্তবতার কারণে আমরা বন্ধুরা সবাই দূরে দূরে থাকি। কিন্তু যারা প্রকৃত বন্ধু তারা দূরে থাকলেও শত ব্যস্ততার মাঝেও সময় করে ঠিকই বন্ধুর খোঁজ খবর নেয়।

প্রকৃত বন্ধুরা কখনো ছেড়ে চলে যায় না। পৃথিবীর সবাই ছেড়ে চলে যাবে। মা মারা যাবে, বাবা মারা যাবে, মেয়ে বাবা-মা কে রেখে শ্বশুরবাড়ি চলে যাবে। কিন্তু বন্ধু কখনো হারায় না।

জীবনের কোন একটা সময় আমরা বন্ধুত্বকে খুব মিস করি। প্রাইমারিতে ক্লাস ওয়ান থেকে ফাইভ পর্যন্ত যে ছেলেটার সাথে আমি পড়ালেখা করেছি। কোন একটা কারণ হয়তো তার সাথে আমার এখন যোগাযোগ নেই কিন্তু তাকে আমি খুব মিস করি। আর তাই বন্ধুকে বলতে ইচ্ছে করে বন্ধু তোকে খুব ভালোবাসি।

বন্ধু মানে হাতটা ধরে বহুদূর হেঁটে চলা। বন্ধু মানেই পাশে থেকে মন বোঝা ও মনের কথা বলা। সবাই মিলে খেলাধুলা করা, সবাই মিলে মুভি দেখতে যাওয়া, সবাই মিলে ট্যুরে যাওয়া আবার গ্যান্জাম করলে সবাই মিলে একসাথে। বন্ধু মানে অভিমানে মুখ ফুলিয়ে থাকা। বন্ধু মানে ভালোবেসে বুকে জড়িয়ে রাখা।

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?