পরিবার কাকে বলে

পরিবারের মধ্যমেই আমরা জন্মগ্রহণ করি, বড় হই, পরবর্তীতে নিজেরা পরিবার গঠন করি এবং পরে মৃত্যুবরণ করি। 

এই পৃথিবীতে মানুষ যতদিন থাকবে পরিবারও ততদিন থাকবে। পরিবারে সন্তান সন্ততি জন্মদান ও লালন পালনের করা হয়। একটি সমাজের মধ্যে অনেকগুলো পরিবার থাকে। 

আজকে আমরা পরিবার কাকে বলে এই সম্পর্কে জানবো

দুই বা ততোধিক মানুষ একসাথে মিলে একটি গোষ্ঠী তৈরি করে এবং তাদের মধ্যে রক্তের সম্পর্ক তৈরি হয় সেই সূত্রে তারা একে অপরের আত্মীয়। এদেরকে পরিবার বলে।

বৈবাহিক সম্পর্ক, আইনানুগ সম্পর্ক, রক্তের সম্পর্কের মাধ্যমে সমাজ থেকে স্বীকৃতিপ্রাপ্ত একটি গোষ্ঠীকে পরিবার বলে।

বিবাহের মাধ্যমে একজন পুরুষ ও নারী স্বামী-স্ত্রীতে রূপান্তরিত হয়। এরপর এদের মধ্যে যৌন সম্পর্কের মাধ্যমে সন্তান-সন্ততি জন্মগ্রহণ করে। তারপরে তাদের লালন পালন করা হয়। আর এভাবে যে গোষ্ঠী বা সংগঠন গঠন করা হয় তাকে পরিবার বলে।

একটি পরিবার বিভিন্ন সদস্য থাকে। যেমন: স্বামী-স্ত্রী, পিতা-মাতা, ভাই-বোন ছেলে-মেয়ে, দাদা-দাদি। এরা সবাই একে অপরের সঙ্গে মিলেমিশে থাকে এবং এদের মধ্যে বিভিন্ন পারস্পরিক ক্রিয়া ও যোগাযোগ বিদ্যমান থাকে।

পরিবার হল এমন একটি মৌলিক সামাজিক প্রতিষ্ঠান যেখানে সবাই আন্তরিক ও ঘনিষ্ঠ সম্পর্কযুক্ত থাকে। অনেক সময় বহির্ভূত ব্যক্তিকে পরিবার অন্তর্ভুক্ত করা হয় দত্তক গ্রহণের মাধ্যমে। 

প্রতিটি পরিবারেই তাদের আলাদা আলাদা বৈশিষ্ট্য আছে। ভিন্ন ভিন্ন পরিবারের ভিন্ন ভিন্ন ঐতিহ্য, আদর্শ ও প্রথা থাকে। পরিবার থেকে একজন শিশু সর্বপ্রথম আচার-আচরণ ব্যবহার ইত্যাদি শিখে থাকে।

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?