খাদ্য কাকে বলে

খাদ্য কাকে বলে

জীবের দেহের শক্তির জোগান দিতে, দেহকে তৈরি করতে, জীবনকে সুস্থ রাখতে যেসব উপাদান গ্রহণ করে তাকে খাদ্য বলে।

খাদ্য গ্রহণ ছাড়া একজন মানুষ সর্বোচ্চ ২১ দিন বাঁচতে পারে।

খাদ্যের উপাদান ছয়টি সেগুলো হলো: ভিটামিন, খনিজ লবণ, আমিষ, শর্করা, পানি ও চর্বি ।

ভিটামিন

ভিটামিন আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি উপাদান। ভিটামিন আমাদের শরীরকে সুস্থ রাখতে এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে। 

ভিটামিন ছয় প্রকার। ভিটামিন এ, ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন সি, ভিটামিন ডি, ভিটামিন কে, ভিটামিন ই।

খনিজ লবণ

আমাদের শরীরের হাড় ও দাঁত মজবুত করতে সহায়তা করে। এছাড়াও হারকে মজবুত করার জন্য প্রয়োজনীয় ক্যালসিয়াম, রক্ত চাপ বজায় রাখতে, পেশী শিথিলকরণে সংকোচনে সাহায্য করে ।

আমিষ 

আমিষ আমাদের দেহের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি উপাদান। আমিষ দেহের বৃদ্ধি, ক্ষয়পূরণ ও রক্ত গঠনে সহায়তা করে। মাছ, মাংস, দুধ, ডিম আমিষের প্রধান উৎস।

শর্করা

শর্করা আমাদের শরীরে শক্তি উৎপাদন করে। ভালো স্বাস্থ্য তৈরিতে শর্করা গুরুত্বপূর্ণ অবদান রাখে। ভাত, রুটি, আলু ইতালি থেকে আমরা  শর্করা পেয়ে থাকি।

পানি

বিশুদ্ধ পানির অপর নাম জীবন। উদ্ভিদ ও মানবদেহে পানির গুরুত্ব অপরিসীম। উদ্ভিদের দেহে প্রায় ৯০ ভাগ এবং মানবদেহে প্রায় ৬০ থেকে ৭০ ভাগ পানি আছে । পানি দেহের স্বাভাবিক তাপমাত্রা ও খাদ্য পরিপাকে সাহায্য করে।

চর্বি

শরীরের অন্যান্য পুষ্টি উপাদানের মধ্যে চর্বি একটি গুরুত্বপূর্ণ উপাদান। চর্বি মস্তিষ্ক, ত্বক ও অন্যান্য অঙ্গ সুস্থ রাখতে সাহায্য করে। চর্বি একটি স্নেহ জাতীয় পদার্থ। একজন প্রাপ্তবয়স্ক লোকের দৈনিক প্রায় ৫০ গ্রাম স্নেহ পদার্থ দরকার।

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?