মহামারীর দোয়া

এই তো বছর দুয়েক আগে করোনা মহামারী পৃথিবীতে দেখা দিয়েছিল। এই মহামারিতে প্রচুর লোক মারা গেছে ইতিমধ্যে। যদিও বর্তমানে প্রকোপ কিছুটা কম তার পরেও মহামারীর এর প্রকোপ এখনো কাটে নাই। তাই আপনাদের সবাইকে একটা পরামর্শ প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ রইল।

মহামারী যেহেতু একটি সংক্রামক তাই বহু হাদিসে আল্লাহর রাসূল সাল্লাল্লাহু আলাই সালাম মহামারীর সংক্রমণ রোধ করার বিভিন্ন পরামর্শ দিয়েছেন ইতিমধ্যে। সকল পরামর্শ গুলোর মধ্যে একটি হলো আক্রান্ত অঞ্চল ছেড়ে না যাওয়া এবং আক্রান্ত অঞ্চলে যাতায়াত নিষিদ্ধ করা।

ইসলামিক দৃষ্টিকোণ থেকে মহামারী ও সংক্রমণের সময় মুমিনগণ যথাযথ প্রয়োজনীয় স্বাস্থ্য বিধি অবলম্বন করবে এবং পাশাপাশি ঈমান ও এখলাসের সাথে ধৈর্য ধারণ করবে। 

মহামারী ব্যাপারে বিশ্বনবী বলেন কোথাও মহামারী দেখা দিলে এবং উক্ত স্থানে যদি তোমরা অবস্থানরত থাকলে সে জায়গা ছেড়ে চলে এসো না। আবার কোন এলাকা এটা দেখা দিলে এবং সেখানে তোমরা অবস্থান রত অবস্থায় না থাকলে সে জায়গায় গমন করো না।

মহামারী থেকে বাঁচার দুটি দোয়া রয়েছে

মহামারীর দোয়া এক

বিসমিল্লা-হিল্লাজি লা ইয়াদ্বুররু মাআসমিহি শাইউন ফিল আরদ্বি ওয়ালা ফিস সামা-ই, ওয়াহুয়াস সামি উল আলিম

দোয়ার অর্থ : আল্লাহর নামে যার নামের বরকতে আসমান ও জমিনের কোনো বস্তুই ক্ষতি করতে পারে না, তিনি সর্বশ্রোতা ও মহাজ্ঞানী।

মহামারীর দোয়া দুই

আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল বারাসি, ওয়াল জুনু-নি, ওয়াল জুজামি, ওয়া মিন সাইয়িইল আসকাম।

দোয়ার অর্থ : হে আল্লাহ, আমি আপনার কাছে কুষ্ঠরোগ, মস্তিষ্কের বিকৃতি ও সব ধরনের দুরারোগ্য থেকে মুক্তি চাচ্ছি।

বুখারি হাদিস ৫৭২৯ এর একটি বর্ণনায় দেখা গেছে যখন সিরিয়ায় মহামারী দেখা দিলো তখন ওমর রাদিয়াল্লাহু তার গুরুত্ব পূর্ণ কূটনৈতিক সফর স্থগিত করেন।

মহামারীর সময় যে বিষয়গুলো সবচেয়ে বেশি চিকিৎসকরা পরামর্শ দিয়ে থাকেন তা হলো

  • অন্যজনের সঙ্গে দেখা-সাক্ষাৎ না করা
  • অন্যজনের সঙ্গে হাত না মেলানো
  • অন্যজনের সঙ্গে না কথা বার্তা বলা 

যদিও এর তিনটি বিষয় মেনে চলা খুবই কঠিন ব্যাপার তার পরেও অত্যন্ত সতর্কতার সহিত এই বিষয়গুলো আমাদের মেনে চলা উচিত মহামারীর সময়।

মহামারী চলাকালীন সময়ে সুরক্ষার জন্য রাসূল সাল্লাল্লাহু আলাই সালাম প্রথম দোয়াটি সন্ধ্যায় তিনবার পড়তে বলার পরামর্শ দিয়েছেন। প্রথম দোয়াটি যে ব্যক্তিটি সকালে তিনবার পড়বে তার উপর সন্ধ্যা পর্যন্ত কোন আচমকা বিপদ আসবে না।

বিডিপপুলারে আপনাকে স্বাগতম!

আপনার লেখা বিডিপপুলারে পাবলিশ করবেন কিভাবে?